09 Jun, 2022

চিন্ময় দে, বাঁকুড়াঃ আমি চিন্ময় দে বাড়ি বাঁকুড়া জেলার বড়জোড়া।আজ আমি আমার ঘটনা আপনাদের কাছে শেয়ার করছি যেটা হয়তো বাপ কে বলো টিম ছাড়া এই পর্যায়ে পৌঁছানো অসম্ভব ছিল। 

রাজ্যের ওবিসি সার্টিফিকেট যেটা হয়তো আমার আপনার সকলেরই আছে কিন্তু কেন্দ্র সরকারের যেকোন রিক্রুটমেন্ট এর জন্য এনসিএল ওবিসি সার্টিফিকেট দরকার হয় যা রিক্রুটমেন্ট নোটিফিকেশনেই উল্লেখ  থাকে। এবার আসি মুল কথায়। এই বিষয়ে আমার সেরকম বিস্তারিত জানা  ছিলনা। কিভাবে আমার এই সার্টিফিকেট ইস্যু হবে ভাবতে ভাবতে সাহস করে আমি BARJORA BDO OFFICE এ যোগাযোগ করি এবং সেখানে আমার দরকারের কথা জানাই বিসিডব্লিউ ডিপার্টমেন্টে বিগত  ২০ই মে। প্রথমত আমাকে বলা হয় পঞ্চায়েত অফিস থেকে কিছু কাজ করিয়ে আবার আসতে । ২৩ তারিখ সেটা করিয়ে ২৪ তারিখ আবারও বিডিও অফিসে যায় । ভাগ্যের পরিহাস না অন্য কিছু আমি বলে বোঝাতে পারবোনা আপনাদের সেদিন সেই নির্দিষ্ট দপ্তরে  কোন আধিকারিক ছিলেন না। দুয়ারে সরকার ক্যাম্প নিয়ে ব্যাস্ত সকলে বলে জানা গেল সেদিন। এই ফাঁকে আমি বিডিও ইনকাম সার্টিফিকেটটিও বানিয়ে রাখি যাতে আমার সেই  সার্টিফিকেটটি পেতে কোনো রকম ডকুমেন্ট-এর অভাব না হয়। ২দিন পর অর্থাৎ ২৬ তারিখ আবার যায় বিডিও অফিসের সেই নির্দিষ্ট ঘরে। এবারেও কোন আধিকারিক না থাকায় হতাশ হয়ে ফিরে আসি। পরদিন  ২৭ তারিখ আবার যায় সকালে অফিস টাইমেই এই ভেবে যে আজ যতই সময় লাগবে লাগুক  enquiry officer না হোক BDO মহাশয়ের কাছে গিয়ে হাজির হব, আমার সার্টিফিকেট  নিয়েই ফিরবো। ঘণ্টার পর ঘন্টা অপেক্ষা করে বিডিও মহাশয়ের দেখা না মেলার পর  পরে বিকালেও আরেকবার যায়। ২ মিনিটের সাক্ষাৎকারে বিডিও মহাশয় সেই ঘুরেফিরে বিসিডব্লিউ অফিসারের কাছে যেতে বলেন। এই টেবিল সেই টেবিল ঘুরে ফিরে ক্লান্ত শরীরে ভাবি সব আশা শেষ হয়ে যাবে কারণ আমার সার্টিফিকেট  টি খুব আর্জেন্ট দরকার ছিল। সত্যি কথা বলতে  আশা ছেড়েই দিয়েছিলাম , আর হলনা এই ভেবে।


আমি বাপ কে বলো পেজের আমি অনেক দিনের ফলোয়ার । কি মনে হলো একবার কী জানাবো?  আর টাইম ও তো নেই!  কোনো সাহায্য পাবো কি! যাক জানাই দেখিইনা কি হয়। ২৭ তারিখ রাত্রি ৮টার দিকে এই ব্যাপারটা বাপ কে বলো পেজে সংক্ষেপে জানাই এবং নিজের সব ডিটেইলস শেয়ার করি। আমি ভাবতে পারিনি সেই দিনই রাত্রি প্রায় ১০টার দিকে একজন বাপ কে বলো টিমের সদস্য  আমাকে ফোন করেন এবং পুরো ব্যাপারটা মনোযোগ দিয়ে শোনেন। তিনি করণীয় কী সেটার ব্যাপারে আমাকে গাইড করে দেন।
প্রথমেই আমাকে বলা হয় বিডিও মহাশয়কে মেসেজ দিয়ে পুরো ব্যাপারটা সাথে সার্টিফিকেট এর দ্রুত প্রয়োজনীয়তা নিয়ে একটি মেসেজ করতে বলে। আমি সেই রাতেই সেটি পাঠায়।পরের দিন অর্থাৎ ২৮ তারিখ কোনো রকম আপডেট পায়নি, ভাবলাম বিডিও মহাশয়   কি আমার মত সাধারণ মানুষকে রিপ্লাই দেবেন? সেটাও বাপ কে বলো টিমের সেই সদস্যকে জানায়।


২৯ তারিখ প্রায় দুপুর ১২টা নাগাদ বিডিও মহাশয়  ৩০ তারিখ সোমবার আমাকে অফিসে যেতে  বলে রিপ্লাইতে জানান। যেটা দেখে একটু আশা জেগেছিল কিন্তু একটা হতাশাও কাজ করছিল।  অফিসে বারবার দেখা করেও তো কিছু হয়নি। আবার  ব্যাপারটা বাপকে বলো টিমের সদস্যকে  জানাতেই  উনি সঙ্গে সঙ্গে আমাকে বাঁকুড়া SDO ও DM মহাশয়ের কন্ট্যাক্ট নম্বর দিয়ে দিলেন। আর বললেন একটা আর্জেন্ট সার্টিফিকেট ইস্যু রিকুয়েস্ট করে একটা মেসেজ করতে SDO ও DM কে। ৩০তারিখ সকাল ৮ টারদিকে একটা আর্জেন্ট মেসেজ করি সার্টিফিকেট যাতে আজই ইস্যু করা হয়। আমার কাছে সময় খুব কম ছিল কারণ ৩১তারিখ আমার সার্টিফিকেট জমা করার শেষ তারিখ। 

 


সত্যিই এরকম কাজ হবে আমি আশা করিনি, সেদিন সকাল ১০:৪০ নাগাদ বিডিও মহাশয়ের কাছে যেতেই ৫ মিনিটেই আমার ফর্মে সাইন হয়ে যায় । সেটা আর স্টেট ওবিসি সার্টিফিকেট নিয়ে আমি বাঁকুড়া সদর SDO অফিস রওনা দিলাম। সেখানে পৌঁছাতেই আমাকে এমন ফিল করানো হলো যেনো সবাই আমার জন্যই অপেক্ষা করছিল। সত্যি যে সার্টিফিকেট এর জন্য আমি ৭-৮ দিন ঘুরলাম সেটা আমার হাতে আস্তে খুববেশি হলে ৩০মিনিট লাগলো।
ধন্যবাদ বাপ কে বলো টিমের সকলকে। উনাদের দেখানো পথ ধরে অসম্ভব আজ সম্ভব হলো দ্রুততার সঙ্গে। সত্যিই বাপকে বলো তথা Assistance to Commonommon People টিম আছে বলেই কাজটি সম্ভব হলো।

If you like our work. Please support us by donating.